মেনু নির্বাচন করুন

জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বাগেরহাট।

 

০১. ব্যানারঃ

 

কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচীঃ

Image may contain: 2 people, shoes

 

এ কর্মসূচির আওতায় বাগেরহাট, মোংলা ও মোড়েলগঞ্জ পৌরসভায় বর্তমানে ১৭৫০জন কর্মজীবী মা কেভাতাভোগী হিসেবে নির্বাচন করে তাদেরস্ব-স্ব নামে ব্যাংকে হিসাব খুলে তাদের ব্যাংক হিসাবের মাধ্যমে প্রতি মাসে ৫০০/- টাকা করে ভাতা প্রদান করা হচ্ছে। নির্বাচিত ভাতাভোগীদের সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান রয়েছে । এ পর্যন্ত ৩৮৫০ জন কর্মজীবী মা এই সেবার অন্তর্ভূক্ত হয়েছেন। 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

প্রশিক্ষণ প্রদান কার্যক্রমঃ

Image may contain: 3 people, people sitting

 

স্বল্প , অসহায়,স্বামী পরিত্যাক্তা ,দুইটি ৬প্রশিক্ষণ ভাতা ইতিমধ্যে সকল উপজেলায় শিক্ষিত মেধাবী বেকার নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

 

 

 

 

 

 

 

স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধনঃ

 

 

নারীর ক্ষমতায়নসহ আত্মনির্ভরশীল করার লক্ষ্য ২৩০ টি সমিতি রেজিষ্ট্রেশন প্রদান করা হয়েছে। সমিতির সদস্যদের  প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে স্বাবলম্বী করার পাশাপাশি সংগঠন পরিচালনা ও নেতৃত্ববিকাশ এর লক্ষ্যে  প্রশিক্ষণ প্রদান কার্যক্রম চলমান রয়েছে। সমিতির সদস্যদের নিয়ে উঠান বৈঠকের মাধ্যমে যৌতুক ও বাল্য বিবাহ নিরোধ, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ, মানব পাচার রোধ, মা ও শিশু স্বাস্থ্য সেবা বিষয় সচেতন করার কার্যক্রম অব্যাহত আছে।

 

 

 

সেলাই মেশিন বিতরণ কার্যক্রমঃ

 

অসহায় দুঃস্থ নারীদের মধ্যে মাননীয় সংসদ সদস্যদের নামেবরাদ্দ সাপেক্ষে ২৩৫ টি সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। সেলাই মেশিন প্রাপ্ত নারীরা দর্জিকাজ করে উপার্জিত অর্থ দ্বারা তাদের সংসারের অর্থনৈতিক স্বচ্ছলতা ফিরিয়ে এনেছেন।

 

 

জয়িতা অন্বেষণে বাংলাদেশ কার্যক্রমঃ

 

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উদযাপন উপলক্ষে তৃনমূল পর্যায় থেকে বিভিন্ন ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারীদের ইউনিয়ন থেকে  উপজেলা এবং উপজেলা থেকে জেলা কমিটির মাধ্যমে  জেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচন করা হয়। উপজেলা পর্যায়ে ০৫ ক্যাটাগরীতে ০৫ জন এবং জেলা পর্যায়ে  ০৫ ক্যাটাগরীতে ০৫ জন শ্রেষ্ঠ জয়িতা নির্বাচন করে তাদের সংবর্ধনা প্রদান করা হয়। 

 

 


Share with :

Facebook Twitter